এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম একটি ওপেন সোর্স সিস্টেম যা আমরা সবাই জানি। আর এই সিস্টেম এর ভালো দিক হলো এতে ইউজ করার জন্যে আমরা লাখ লাখ অ্যাপ পাচ্ছি ফ্রি তে যা আমাদের অনেক কাজে লাগে। তবে আজ অ্যাপ নিয়ে না। অনেকে বলেছেন তারা নাকি মোবাইল থেকে ফেসবুক এ শেয়ার ও আপলোড করা ভিডিও ডাউনলোড করতে পারছেন না মোবাইল থেকে। অথবা ডাউনলোড করতে গেলে ঝামেলা হচ্ছে। আর ডাউনলোড করতে পারলেও থার্ড পার্টি ডাউনলোড অ্যাপ লাগতেছে এতে করে মোবাইল স্লো হয়ে যাচ্ছে ও একটু প্রবলেম এ পরতে হচ্ছে। তাই আসুন দেখে নেই ঝামেলা ছাড়া মুহুরতের মাঝেই কিভাবে ফেসবুক এর ভিডিও মোবাইল থেকে ডাউনলোড করে নিবেন।
শুরু করার আগে একটু ক্লিয়ার করে নেই। আমরা অনেকে অনেকভাবে ফেসবুক ইউজ করি মোবাইল থেকে। যেমন আমি অপেরা মিনি ও মাঝে মাঝে অফিশিয়াল ফেসবুক অ্যাপ দিয়ে ইউজ করি। আবার আপ্নারদের মাঝে অনেকে অন্য ব্রাউজার অথবা 0.facebook.com দিয়ে ফেসবুক ইউজ করেন। আর আজ আমি যেটা দেখাবো সেটা হল অফিশিয়াল ফেসবুক অ্যাপ থেকে কিভাবে আপনি ভিডিও ডাউনলোড করবেন। ভিডিও ডাউনলোড করতে আপনার যা লাগবে…
হাঁ ডাউনলোড করতে আমাদের একটি অ্যাপ মাস্ট লাগবে। তবে সেই অ্যাপ টি ডাউনলোড এর অ্যাপ না। অ্যাপ টি আমরা সবাই ইউজ করি কমবেশি। যেমন আমরা প্রায় সবাই থার্ড পার্টি ফাইল ম্যানেজার অ্যাপ ইউজ করি। আমরা বেশিরভাগ  ইউজ করি ASTRO File Manager / Browser,ES File Explorer File Manager, X-plore File Manager, Root Explorer (File Manager), ES File Explorer (1.5 Cupcake)  এর মধ্যে একটি। হাঁ এই কয়েকটি ফাইল ম্যানেজার অ্যাপ অনেক পপুলার। তবে এখানের সবগুলার কাজ অনেকটা একইরকম। তবে আমি যেটা ইউজ করতে সাজেস্ট করবো সেটা হল ES File Explorer File Manager। কারন এটায় ফাইল ম্যানেজার এর সাথে ডাউনলোডার বিল্ট ইন দেয়া থাকে যার ফলে আপনার মোবাইল এর জন্যে এক্সট্রা কোন ডাউনলোডার  ইন্সটল করা লাগতেছেনা। এতে সুবিধা আপনারই। আমি নিজেও এটা ইউজ করি।

ডাউনলোড করুন
 ধরে নিলাম এটা আপনি ডাউনলোড ও ইন্সটল করে নিয়েছেন। এতে ইন্সটল করলে আপনি আপনার ডিভাইস এ থাকা আগের ফাইল ম্যানেজার টি রিমুভ করে দিতে পারেন।
এবার আপনার ফেসবুক অ্যাপ টি ওপেন করুন। এবার বের করুন কোন ভিডিও টি আপনি ডাউনলোড করবেন। ধরে নিলাম আপনি যে ভিডিও টি ডাউনলোড করবেন সেটি পেয়ে গেছেন। নিচের ছবিতে দেখুন…
download facebook videos
আমি এখন এই ভিডিও টি ডাউনলোড করবো। এবার ভিডিও টি তে টাচ করুন। করলে নিচের ছবির মতো আসবে।
facebook video download android
এখানে দেখতে পারছেন আপনি কয়েক টি অপশন। মানে ডাউনলোড করার অপশন ও একটি দেখতে পাচ্ছেন। এছাড়াও প্লে ও করতে পারবেন। এখন যদি ডাউনলোড করতে চান তাহলে ES Downloader  সিলেক্ট করুন এবং পরের স্টেপ এ যান।
facebook video download
এবার এই স্টেপ শেষ করলেই এই ভিডিও টি ডাউনলোড করা শুরু হবে। তারপর দেখুন কিছুক্ষনের মধ্যেই ডাউনলোড কমপ্লিট হয়ে গেছে। হাঁ দেখুন নিচের ছবিতে।
facebook video download mobile
তার মানে খুব সহজেই ফেসবুকের ভিডিও টি ডাউনলোড হয়ে গেলো। যদিও এরকম অনেক টিপস আছে অথবা ডাউনলোড করার অ্যাপ আছে। তার মধ্যে আমি যেটা দিলাম সেটা আপনার কাছে ও ভালো লাগবে কারন এটায় একের ভিতর অনেক আছে যা আলাদা আলাদা অ্যাপ ইন্সটল করা লাগতেছেনা।
যাই হোক… ডাউনলোড করার ট্রাই করুন। কোন সমস্যা হলে কমেন্ট এ জানাবেন।

Post a Comment